সাবেক আফগান মন্ত্রী এখন ‘পিৎজা ডেলিভারি ম্যান’

সাবেক আফগান মন্ত্রী এখন ‘পিৎজা ডেলিভারি ম্যান’

আফগানিস্তানের সাবেক এক মন্ত্রী কাজ করছেন ‘পিৎজা ডেলিভারি ম্যান’ হিসেবে। খবরটি শুনতে বিস্ময়কর হলেও সাবেক আফগান মন্ত্রীকে এমন কাজ করতেই দেখা গেছে জার্মানিতে। প্রায় বছরখানেক আগে তিনি আফগানিস্তান ছেড়ে জার্মানিতে পাড়ি জমান।

বেশ কয়েকটি গণমাধ্যমের বরাত দিয়ে বুধবার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস টিবিউন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এই খবরের সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, আলোচিত ওই সাবেক আফগান মন্ত্রীর নাম সায়েদ আহমেদ শাহ সাদাত। তিনি আফগানিস্তানের সাবেক তথ্যমন্ত্রী।

সংবাদমাধ্যমটি বলছে, সাবেক আফগান তথ্যমন্ত্রী আহমেদ শাহ সাদাতকে সম্প্রতি জার্মানির স্যাক্সোনি প্রদেশের সবচেয়ে জনবহুল শহর লেইপজিগে পিৎজা ডেলিভারির কাজ করতে দেখা যায়। এসময় তিনি কমলা রঙয়ের পোশাক পরে ও কাঁধে একটি ব্যাগ নিয়ে সাইকেলে করে ডেলিভারি ম্যানের কাজ করছিলেন।

স্থানীয় এক জার্মান সাংবাদিক সাবেক মন্ত্রী আহমেদ শাহ সাদাতের পরিচয় পান এবং সঙ্গে সঙ্গেই ছবি তুলে নেন। এরপরই তা সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন প্লাটফর্মে ভাইরাল হয়ে যায়। জার্মানির ওই সাংবাদিকে দাবি, লেইপজিগ শহরের রাস্তায় সাইকেল চালিয়ে পিৎজা ডেলিভারির কাজ করার সময় সাদাতকে দেখতে পান তিনি।

ওই সাংবাদিক এক টুইটার পোস্টে জানান, ‘কয়েকদিন আগে এক ব্যক্তির সঙ্গে আমার দেখা হয়, যিনি দুই বছর আগে আফগানিস্তানের তথ্যমন্ত্রী ছিলেন বলে দাবি করেন। আমি জিজ্ঞাসা করলাম, আপনি লেইপজিগে কি করছেন। (জবাবে তিনি বলেন) আমি লাইফেরান্দোর কাজের জন্য এসেন শহরে যাচ্ছি।’

প্রসঙ্গত, জার্মানির একটি জনপ্রিয় খাবার ডেভিলারি প্রতিষ্ঠান লাইফেরান্দো। প্রতিষ্ঠানটি জার্মানিজুড়ে খাবার ডেলিভারি সার্ভিস দিয়ে থাকে।

এদিকে শোনা যাচ্ছে যে, সংবাদমাধ্যম স্কাই নিউজ অ্যারাবিয়ার সঙ্গে আলাপকালে সাদাত নিশ্চিত করেছেন, অনলাইনে ছড়িয়ে পড়া পিৎজা ডেলিবারি ম্যানের ছবির ওই ব্যক্তিটি আসলে তিনিই।

আফগানিস্তানের সাবেক আশরাফ গনির সরকারে ২০১৮ সালে ক্যাবিনেট মন্ত্রী হিসেবে যোগ দেন সায়েদ আহমেদ শাহ সাদাত। এরপর দুই বছর তিনি দেশটির তথ্য ও প্রযুক্তি মন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন। পরে ২০২০ সালে তিনি মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং একই বছরের ডিসেম্বর মাসে জার্মানিতে পাড়ি জমান।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, সবচেয়ে আশ্চর্যের বিষয় হচ্ছে- বিশ্ব বিখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে কমিউনিকেশন অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে সায়েদ আহমেদ শাহ সাদাতের দু’টি মাস্টার্স ডিগ্রি রয়েছে।

উল্লেখ্য, দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমানো সাবেক এক আফগান মন্ত্রীর পিৎজা ডেলিভারি ম্যান হিসেবে কাজ করার ছবি এমন এক সময়ে ভাইরাল হলো যখন আফগানিস্তানে চর দুঃসময় চলছে। তালেবান দেশটির শাসনক্ষমতা দখল করে নিয়েছে এবং সাবেক প্রোসডেন্ট আশরাফ গনিসহ বিদেশে পাড়ি জমিয়েছেন মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য। একইসঙ্গে সাধারণ আফগান নাগরিকদের মধ্যে দেশ ছেড়ে বিদেশে চলে যাওয়ার হিড়িক পড়েছে।

আপনি আরও পড়তে পারেন